Header Ads Widget

Responsive Advertisement

মরিয়ম - এর কি উপাসনা করা উচিত?| Should Mary be worshipped?

মরিয়ম - এর কি উপাসনা করা উচিত?

লেখকঃ এসো বাইবেল শিখি/ শিখুন।

এই বিষয় বস্তুটি সত্যি খুবই গুরুত্বপূর্ণ বিষয় বস্তু, কারণ এখানে আত্মিক জীবনে বা অন্তত জীবনের জন্য প্রশ্ন চিন্থ দাঁড়িয়ে যায়। সুতরাং অনুগ্ৰহ করে সম্পূর্ণ লেখা পড়ার চেষ্টা করবেন। হয়ত লেখাটি কিছুটা বড়ো রয়েছে তবুও ধৈর্য্য ধরে পড়ার চেষ্টা করুন। আমাদের বিশ্বাস এই লেখার সাহায্য অনেক কিছু শিক্ষা পাবেন।

Photo by Grant Whitty on Unsplash 

বাইবেল ভিওিক বিস্তারিত ভাবে আলোচনা করার পূর্বে একটি বিষয়কে নিয়ে জানতে পছন্দ করবে। যেই বিষয়কে নিয়ে আমরা বলতে চাইছি, তা আজ থেকে প্রায় ৩-৪ বছরের পূর্বের একটি সোশ্যাল মিডিয়ার পোস্টের কথা। এখানে আমরা সংক্ষেপে বলতে চাই, যেই কথা আমাদের এই পোস্টের সাথে সংযোগ স্থাপন করে। একদিন এই বিষয়কে নিয়ে আমরা সোশ্যাল মিডিয়ায় বিশেষ করে ফেইসবুক, একজন লোকের বা ব্যক্তির আর্টিকেল দেখা হয়েছিল। হয়তো সেই লোকটি রোমান ক্যাথলিক ধর্মের অন্তর্গত। একটা কথা এখানে আমরা সংক্ষেপে বলে রাখি রোমান ক্যাথলিক বাস্তবিক খ্রিষ্টান কিন্তু নয়। তো তিনি যীশু খ্রীষ্ট এবং মেরির ছবি বা চিত্র যাই বলতে পারেন সেই সম্পর্কে কিছু আর্টিকেল লিখেছেন। তিনি এতো চতুরতার সহিত বাইবেলের বাক্যে ভাঁজ করে প্রস্তুত করে ছিলেন যা বলাও সম্ভব নয়। এবং আমরা যখন তার পোস্টে আর্টিকেলের নিচে মন্তব্য দেখছিলাম।  আমরা অন্ধ বিশ্বাসীদের এমন মন্তব্য করতে দেখেছি যা বলার অপেক্ষা রাখে না। বাইবেল স্পষ্ট অক্ষরে লেখা আছে যে আমাদের উচিত ঈশ্বরের উপাসনা করা এবং অন্য কাউকে নয়। উদাহরণস্বরূপ এইসব বাক্যে দেখুন যথা; (যাত্রাপুস্তক ২০:৪-৫রোমীয় ১:২৫)। 

এই বাক্যে পরিস্কার ভাবে বলে ঈশ্বর মূর্তি বা প্রতিমা তৈরি করতে নিষেধ করেছেন। ঈশ্বর সৃষ্টিকে (মানুষ) মূর্তি বা প্রতিমা উপাসনা করতে নিষেধ করেছেন। ঈশ্বর মরিয়মকে সৃষ্টি করেছেন, মরিয়ম সৃষ্টির মধ্যে পড়ে। সৃষ্টিকর্তার উপাসনা করা উচিত, কিন্তু সৃষ্টির নয়। রোমান ক্যাথলিকরা বাইবেলের এই কথাগুলি বাইপাস করার চেষ্টা করে, আর দাবি করে যে তারা মরিয়মকে উপাসনা করে না, বরং বলে যে আমরা 
আমি মরিয়মকে সম্মান করি। তাই আমরা প্রার্থনা করি এবং শ্রদ্ধা জানাই। দেখুন রোমান ক্যাথলিকরা যেইভাবে বাইবেলকে এড়িয়ে চলে তা সম্পূর্ণরূপে বাইবেলবিহীন বলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। নিঃসন্দেহে, প্রভু যীশুর পার্থিব মা মরিয়ম বিশ্বাসীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তিনি তার দেহে আমাদের একমাত্র ত্রাণকর্তাকে জন্ম দিয়েছেন। যীশুর পার্থিব মা হিসাবে মরিয়মকে সম্মান করার মধ্যে কোন দোষ নেই। বাইবেলে মরিয়মকে ঈশ্বরের দ্বারা "অত্যন্ত অনুগ্রহপ্রাপ্ত" হিসাবে বর্ণনা করা হয়েছে, যেমন বাক্যে বলে যথা; (লুক ১:২৮)। 

তিনি সকল নারী-পুরুষের যুগে যুগে ধন্য, কিন্তু প্রার্থনার যোগ্য নন। মরিয়মের কাছে প্রার্থনা করাটা কী ধরনের শ্রদ্ধা আমরা খুঁজে পাই না!  যখন আমরা প্রার্থনা করি তখন আমরা বিশ্বাস করি বা স্বীকার করি যে, আমাদের তাঁর (ঈশ্বরের) সাহায্য প্রয়োজন। প্রার্থনা একটি উপাসনা মাধ্যম। মরিয়মের কাছে প্রার্থনা পরিচালনা করা একাকী ঈশ্বরের গৌরব হরণ করা বোঝায়। কারণ  বাইবেল সুস্পষ্ট ভাবে বলে ঈশ্বর নিজের গৌরব অন্য কারোর সাথে ভাগ করেন না যথা; (যিশাইয় ৪২:৮)। একই সময়ে, যারা স্বর্গে গেছেন তাদের সম্মান করার জন্য বাইবেলে কোন কিছু বলে না। আমাদের অবশ্যই তাদের উদাহরণ অনুসরণ করতে হবে, হ্যাঁ, তবে উপাসনা বা শ্রদ্ধা, না।

এই বিষয়কে সুস্পষ্ট করার জন্য আমরা পবিত্র বাইবেলে ইতালীয় শতপতই কর্ণীলিয় ঘটনা নিতে পারি, যেখানে আমরা দেখতে পাই, কর্ণীলিয় ঈশ্বরের ভক্ত ছিলেন এবং ঈশ্বরের প্রতি তার ভয় ছিল। একদিন তিনি দর্শনযোগ পান। যেখানে তাকে বলা হয়েছিল যেন সে, শিমোন যাকে পিতর ও বলা হয়। তাঁকে যেন নিজের বাড়িতে ডেকে আনেন। আর কর্ণীলিয় তাই করেন। কর্ণীলিয় তার পরিচিত, আত্মীয়স্বজন এবং বন্ধুদের ডেকে সিজারিয়াঅ একটির শহরে পিতরের জন্য অপেক্ষা করতে লাগলেন। পরে, যখন পিতর  এলেন, শতপতি কর্ণীলিয় তার সাথে দেখা করলেন এবং পিতরের পায়ে পড়লেন। পড়ে 
প্রণাম করতে লাগলেন পিতর কর্ণীলিয়কে তখন কী বলেছিলেন তা জানতে এই বাক্যে দেখুন; (প্রেরিত ১০:২৫-২৬)। 

এই বাক্যেয় এখানে সুস্পষ্ট ভাবে দেখা যায় যে,  কর্ণীলিয় পিতরে পায়ে পড়ে ঈশ্বরের সমরুপ করে তুলতে চাইছিল অর্থাৎ পিতরের উপাসনা করতে চাইছিল। কিন্তু পিতর কর্ণীলিয়কে বলেছিলেন যে আপনি এবং আমি উভয়ই সমান। প্রভু যীশু যখন এই পৃথিবীতে এসেছিলেন, তখন পিতর যীশু খ্রীষ্টের সাথে ছিলেন। পিতর উপাসনা নিয়ে প্রভু যীশু খ্রীষ্টের কাছ থেকে এটি ভালভাবে শিখেছিলেন! তাছাড়া ঈশ্বরকে ছাড়া কাকে উপাসনা করা উচিত এই কথা পুরাতন নিয়মেও উল্লেখ ছিল। পিতর কর্ণীলিয়াসের উপাসনা করতে অস্বীকার করেছিলেন। কর্ণীলিয়কে উপাসনা করতে দেওয়া হয়নি। 
এমনই একদিন যখন স্বর্গদূত যোহনকে মেষশাবকের বিয়ের দর্শন দেখাচ্ছিলেন, তখন যোহন স্বর্গদূতের পায়ে পড়ে প্রণাম বা উপাসনা করতে যাচ্ছিলেন, কিন্তু এরপর কী হল? জানতে এই বাক্যে দেখুন যথা; (প্রকাশিত বাক‍্য ১৯:১০)। 

এই বাক্যেয় আমরা স্পষ্টভাবে দেখতে পাই স্বর্গদূত যোহনের উপাসনা অস্বীকার করছেন, এবং স্পষ্ট ভাবে জানিয়ে দেয়, যদি উপাসনা করার আছে ঈশ্বরকে উপাসনা কর আমাকে নয়। মরিয়ম ছিলেন একজন সাধারণ মানুষ। সে ঈশ্বরের পরিকল্পনা পূর্ণ করার জন্য আমাদের ত্রাণকর্তাকে (যীশুকে) এই পৃথিবীতে নিয়ে এসেছিলেন। কিন্তু সে সম্পূর্ণরূপে মানুষ ছিলেন। মানুষের উপাসনা করা পাপ এবং মূর্তিপূজা বলে যেমন এইসব বাক্যে বলে যথা; (যাত্রাপুস্তক ৩৪:১৭লেবীয় পুস্তক ১৯:৪লেবীয় পুস্তক ২৬:১১ করিন্থীয় ১০:১৪১ যোহন ৫:২১)। রোমান ক্যাথলিকরা মরিয়ম মূর্তি স্থাপন করাকে পাপ বলে না। এই সব বাক্য দেখে রোমান ক্যাথলিকরা বলে, এই বাক্যেগুলি অন্য মূর্তি বা প্রতিমার কথা বলা হয়েছে। এই বাক্যে কখনও মরিয়মের মূর্তি বা প্রতিমার (ছবির) কথা বলছে না।

রোমান ক্যাথলিকরা নিজেদের ভুল শিক্ষাকে সঠিক প্রমাণ করার জন্য বলে, আমরা অন্য ধর্মের মানুষের মতো তো মরিয়মের প্রতিমূর্তির ওপর ফল-টল তো পুজোপাঠ করে অন্য ধর্মের মানুষের মতো ফল খাই না। তখন তারা আবার নিজেদের ভ্রান্ত শিক্ষা ঠিক প্রমাণ করার জন্যে জবরদস্ত একটি উদাহরণ দিয়ে ফেলে। কি উদাহরণ তাও একটু সংক্ষেপে বলা হচ্ছে। আমাদের দেশে অনেক জায়গায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মতো বিখ্যাত ব্যক্তিদের মূর্তি রয়েছে। ওই সকল ব্যক্তিরা আমাদের জন্য কি ভুমিকা পালন করতেন গেছেন তা স্বরণ করার জন্য আমরা শ্রদ্ধা ও ভালোবাসা জানাই, মূর্তির ওপর মালা পরিয়ে বা মোমবাতি জ্বালিয়ে প্রণাম করি। এই ধরনের নানা উদাহরণ দিয়ে তখন রোমান ক্যাথলিক চাতুরতার সহিত কথা ঘুরিয়ে বলে; তাহলে কি সেই বিখ্যাত/প্রমুখ ব্যক্তিদের মূর্তি কি উপাসনা করা হয়?তারা বলে অবশ্যই না তাই নয় কি! ঠিক একই ভাবে আমরা মরিয়মকে উপাসনা করি না।

উপসংহারঃ সম্পূর্ণ আলোচনার মাধ্যমে এটাই আমরা জানলাম বাইবেল কোথাও আমাদেরকে ঈশ্বর ছাড়া অন্য কারো উপাসনা, প্রার্থনা, বিশ্বাস এবং উপাসনা করার আদেশ দেয় না। বাইবেল স্পষ্টভাবে বলে যে আমাদের প্রার্থনা করা, উপাসনা করা, অন্য কারও উপর নির্ভর করা উচিত নয়। কেবল গৌরব, প্রশংসা এবং সম্মান শুধুমাত্র ঈশ্বরের যথা; (প্রকাশিত বাক‍্য ৪:১১যিরিমিয় ১০:৭প্রকাশিত বাক‍্য ১৪:৭)। তাছাড়া একমাত্র ঈশ্বরই উপাসনা প্রশংসা করা যোগ‍্য যেমন এই বাক্যে বলে যথা; (প্রকাশিত বাক‍্য ১৫:৪গীতসংহিতা ৮৬:৯নহিমিয় ৯:৬)। বলা বাহুল্য, রোমান ক্যাথলিক ধর্ম মরিয়মকে একটি বিশেষ স্থান দিয়েছে যা মূর্তিপূজার সামিল, কিন্তু রোমান ক্যাথলিকরা তা বুঝতে অস্বীকার করে। সংক্ষেপে, মরিয়মের উপাসনা করা অনুচিত।

ঈশ্বর সকলকে বুঝার মতোন জ্ঞান প্রদান ক‍রুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ