যীশু গেৎশিমানী বাগানে কাতর যন্ত্রণায় কেন ছিলেন?
প্রিয়পাঠক, আজ আমরা প্রভু যীশু গেৎশিমানী বাগানে কাতর যন্ত্রণায় কেন ছিলেন তা আমরা আমাদের জীবনে আবিষ্কার করবো যেন আমরা শক্তিপ্রাপ্ত হই। আসুন আমরা আমাদের পবিত্র বাইবেল খুলি ও পাঠ করি এই বাক্যে - (লুক ২২:৪৪ IRVBEN)। আমরা জানি গেৎশিমানী উদ্যানে যীশু ক্রন্দন করিয়াছিলেন। ‘‘গেৎশিমানী উদ্যানে, ক্রুশারোপিত হইবার পূর্বরাত্রে, যীশু দুঃখভোগ করিয়াছিলেন এবং একাকী প্রার্থনা করিয়াছিলেন। গেৎশিমানীর অন্ধকারময় সেইস্থানে, পরিত্রাতা তাঁহার আত্মা উজার করিয়া ঈশ্বরের প্রতি প্রার্থনা করিয়াছিলেন যথা; (ইব্রীয় ৫:৭)। কিসের আশঙ্কা করিয়াছিলেন? যীশু আশঙ্কা করিয়াছিলেন যে, ক্রুশে আমাদের পাপের প্রায়শ্চিত্ত স্বরূপ বলিদান হইবার পূর্বেই, তিনি সেই বাগানে মৃত্যুবরণ করিবেন। অনেক ধর্মতত্ত্ববিদ বলেন ‘যীশু প্রার্থনা করিয়াছিলেন যেন সেই রাত্রে মৃত্যুর পেয়ালা তাঁহার নিকট হইতে দূরে সরিয়া যায়, যাহাতে পরের দিনে ক্রুশে মৃত্যুবরণ করিবার জন্য তিনি জীবিত থাকেন। ঈশ্বরতত্ত্ববিদ বলেছিলেন যে, যীশু, ‘‘সেই বাগানে মৃত্যু হইতে মুক্তির জন্য প্রার্থনা করিয়াছিলেন যাহাতে ক্রুশের উপরে তিনি তাঁহার উদ্দেশ্য সাধন করিতে সক্ষম হন। তিনি গেৎশিমানী উদ্যানে মারা যান নাই। যীশু নিদারুণ যন্ত্রণার মধ্যে ছিলেন।যেহেতু আমাদের সমস্ত পাপের বোঝা ঈশ্বরের দ্বারা তাঁর উপরে চাপানো হয়েছিল। অনেক সমালোচক প্রশ্ন করে থাকেন যে, ক্রুশের উপরে যীশুর যাওয়ার প্রয়োজন কেন হয়েছিল? আমাদের পাপের জন্য তিনি ঐ বাগানে মৃত্যুবরণ করতে কেন পারেননি? এর উত্তর হচ্ছে যে, এটা সম্ভব ছিল না। বাইবেল বলছে; ‘শাস্ত্রানুসারে খ্রীষ্ট আমাদের পাপের জন্য মারা গেলেন’ (১ করিন্থীয় ১৫:৩)। ‘‘শাস্ত্রানুসারে’’ খ্রীষ্টের মৃত্যু আবশ্যক ছিল -
κατὰ τὰς γραφάς-kata tas graphas এ, যদি তিনি গেৎশিমানী বাগানে মারা যেতেন, তাহলে পুরাতন নিয়মের শাস্ত্রে লিখিত ভাববাণী অনুসারে তিনি পরিত্রাতা হতেন না। তিনি ভাববাণীতে উল্লেখিত পরিত্রাতা না হয়ে, বরং হতেন একজন প্রতারক! ‘‘শাস্ত্রানুসারে’’ κατὰ τὰς γραφάς-kata tas graphas মৃত্যুবরণ করতে তিনি বাধ্য ছিলেন। ‘‘শাস্ত্র’’ বলতে উল্লেখিত হচ্ছে পুরানো নিয়ম, কারণ তখনও পর্য্যন্ত নতুন নিয়ম লেখা হয়নি। গেৎশিমানীতে প্রবেশ করার ঠিক আগে যীশু বলেছিলেন, ‘‘এই যে বচন লিখিত আছে যথা; (লুক ২২:৩৭)। যিশাইয় ৫৩:১২ পদটির উল্লেখ করে বলেছেন যে, দুইজন দস্যুর মাঝখানে ক্রুশারোপিত হয়ে তাঁকে ঐ পদটি কার্যকর করতে হবে।
যদি তিনি গেৎশিমানীতে মৃত্যুবরণ করতেন তাহলে যিশাইয় ৫৩:১২ পদটি তিনি সার্থক করতে পারতেন না; তিনি κατὰ τὰς γραφάς-kata tas graphas মারা যেতেন না, ‘‘শাস্ত্রানুসারে,’’ যিশাইয়ের বলা ভাববাণীর পরিত্রাতা হতেন না! খ্রীষ্টের ক্রুশারোপনের বিষয়ে পুরাতন নিয়মে যিশাইয় ৫৩ অধ্যায়ে সম্পূর্ণ ভাববাণী উল্লিখিত হয়েছে। আসলে ইংরেজি বাইবেলে সেই অধ্যায় শুরু হয়েছে যিশাইয় ৫২:১৩ পদ থেকে এবং পরবর্তী ১৫ টি পদ পর্য্যন্ত চলেছে। খ্রীষ্টের ক্রুশারোপনের বিষয়ে এখানে একটার পর একটা ভাববাণী দেওয়া হয়েছে। তাঁর ক্রুশারোপন বিষয়ক সেই ভাববাণীগুলির খুব কমই সম্পাদিত হত, যদি যীশু গেৎশিমানীতে মারা যেতেন। যিশাইয় ৫০:৬ পদ, যেখানে তাঁকে বেতের আঘাত, তাঁকে অপমান এবং তাঁর গায়ে থুথু ছেটানোর কথা বলা হয়েছে, পরিপূর্ণ হত না। গীতসংহিতা ২২:১৬ পদ, যাতে তাঁর হাত এবং পায়ে পেরেক বিদ্ধ করার কথা বলা হয়েছে, পরিপূর্ণ হত না, সম্পাদিত হত না সখরিয় ১৩:১০ পদটি, ‘‘যেখানে বলা হয়েছিল যে, যীশুকে যারা বিদ্ধ করেছিল তারা তাঁর দিকে দেখবে।’’
যদি যীশু গেৎশিমানীতে মারা যেতেন, তাহলে গীতসংহিতা ২২ অধ্যায়ে যে একটার পর আরেকটা ভাববাণী করা হয়েছে সেগুলিও পরিপূর্ণ হত না। এবং পুরানো নিয়মের অন্য আরও অনেক শাস্ত্রবাক্য অপরিপূর্ণ থেকে যেত, যদি যীশু সেই বাগানে মৃত্যুবরণ করতেন। আশ্চর্য্যের কিছুই নয় যে, যীশু গেৎশিমানীতে প্রার্থনা করেছিলেন; (ইব্রীয় ৫:৭)। তিনি আশঙ্কা করেছিলেন যে, সেই বাগানে তিনি মারা যাবেন, এবং পরের দিনটিতে তিনি ক্রুশের কাজগুলি সম্পন্ন করতে পারবেন না! ‘‘শাস্ত্রানুসারে’’ তিনি κατὰ τὰς γραφάς-kata tas graphas ক্রুশে মারা যেতে বাধ্য ছিলেন। যখন খ্রীষ্ট ক্রুশারোপিত হয়েছিলেন তখন তিনি পুরানো নিয়মের ভবিষ্যবাণীগুলি অক্ষরে অক্ষরে পূর্ণ করেছিলেন। যদি তিনি গেৎশিমানীতে মারা যেতেন, তাহলে এই সমস্ত ভবিষ্যবাণীর কোনটাই পরিপূর্ণ হত না - এবং খ্রীষ্ট হতেন একজন প্রতারক, অনেক আগে থেকেই শাস্ত্রে উল্লেখিত মানবজাতির পরিত্রাতা হতেন না। ‘‘শাস্ত্রানুসারে খ্রীষ্টই আমাদের পাপের জন্য মারা গেছিলেন’’ (১ করিন্থীয় ১৫:৩) সেটা আর হত না। আশ্চর্য্যের কিছু নেই যে গেৎশিমানীতে তিনি প্রার্থনা করেছিলেন যথা এই বাক্যেয় বলা হয়েছে; (লুক ২২:৪২)।
(লুক ২২:৪৪) এই পদে গ্রীক শব্দে ‘‘ ἀγωνίᾳ-agónia অনুবাদিত হয়েছে। এটি ‘‘তীব্র আবেগপূর্ণ মানসিক যন্ত্রণা এবং নিদারুণ শারীরিক যন্ত্রণার’’ কথা বলছে (Vine)। প্রভু যীশু গেৎশিমানী বাগানে কাতর যন্ত্রণায় কেন ছিলেন কারণ সেখানকার সেই অন্ধকারে যীশু চূড়ান্ত দুঃখভোগ, যন্ত্রণা এবং হৃদয় মোচড়ানো ব্যাথার অভিজ্ঞতা অর্জন করেছিলেন। আজ এখন কয়েক মিনিটের জন্য আসুন আমরা গেৎশিমানী বাগানে তাঁর মর্মবেদনার বিষয়ে চিন্তা করি। অতএব খ্রীষ্টেতে প্রিয় ভাই ও বোন, আপনি হয় তো আপনার সংসার বাগানে যন্ত্রণায় কাতর, কিন্তু হতাশ নয় প্রার্থনা করুন, যীশুই আপনার আগে আপনার যন্ত্রণায় দুঃখ ভোগ করেছেন, যেন আমরা ক্লেষে, যন্ত্রণায় যীশুতে বিজয়ী হই।
(লুক ২২:৪৪) এই পদে গ্রীক শব্দে ‘‘ ἀγωνίᾳ-agónia অনুবাদিত হয়েছে। এটি ‘‘তীব্র আবেগপূর্ণ মানসিক যন্ত্রণা এবং নিদারুণ শারীরিক যন্ত্রণার’’ কথা বলছে (Vine)। প্রভু যীশু গেৎশিমানী বাগানে কাতর যন্ত্রণায় কেন ছিলেন কারণ সেখানকার সেই অন্ধকারে যীশু চূড়ান্ত দুঃখভোগ, যন্ত্রণা এবং হৃদয় মোচড়ানো ব্যাথার অভিজ্ঞতা অর্জন করেছিলেন। আজ এখন কয়েক মিনিটের জন্য আসুন আমরা গেৎশিমানী বাগানে তাঁর মর্মবেদনার বিষয়ে চিন্তা করি। অতএব খ্রীষ্টেতে প্রিয় ভাই ও বোন, আপনি হয় তো আপনার সংসার বাগানে যন্ত্রণায় কাতর, কিন্তু হতাশ নয় প্রার্থনা করুন, যীশুই আপনার আগে আপনার যন্ত্রণায় দুঃখ ভোগ করেছেন, যেন আমরা ক্লেষে, যন্ত্রণায় যীশুতে বিজয়ী হই।
0 মন্তব্যসমূহ
আপনাদের কিছু প্রশ্ন থাকলে অবশ্যই
আমাদের জানান।
ধন্যবাদ ।